শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭

চেইজ ফিল্ড - স্টেডিয়ামে বেইজবল খেলা দেখা

ডিপার্টমেন্ট থেকে নতুন পি এইচ ডি ছাত্র-ছাত্রী-দেরকে বেইজবল খেলা দেখতে নিয়া গেছিলো।
আমার ধারণা ছিল বেইজবল 'আউট-ডোর' খেলা। কিন্তু এইখানে দেখি সবদিক আবদ্ধ পুরাপুরি শীতাতপ নিয়ন্ত্রিত বিশাল 'ইনডোর' স্টেডিয়াম। (অবশ্য খোলামেলা হলে এরিজোনা'র উত্তপ্ত আবহাওয়ায় বাহিরে বসে খেলা দেখতে লোকজন আসতো না।) আমার জীবনে প্রথমবার কোন স্টেডিয়ামে খেলা দেখতে আসা। দেশেও কোনদিন কোনো খেলা দেখতে স্টেডিয়ামে যাই নাই, এইখানে মাগনা পাইয়া আসলাম। এইসব বল ছোড়াছুড়ি দেখার কিছু নাই, বিশেষতঃ খেলার নিয়মকানুন যেহেতু ভালোভাবে জানি না। আমি ফ্রি খাবারদাবারের লোভেই মূলত গেছিলাম। কিন্তু গিয়ে দেখি আমার খাওয়ার উপযোগী খাবার বলতে শুধু চিপস, বাদাম আর মাংসহীন "গরম-কুকুর" (Hotdog বানানোর বন-রুটি-টা শুধু)। এর সাথে ছিল অবারিত 'কার্বনেটেড' বারি-ধারা (soft- drinks)।

আমরা যাওয়ার আগে অবশ্য ডিপার্টমেন্টের এডভাইজার-রা আমার মতো গণ্ড-মূর্খ ছেলেপেলেদের জন্য বেইজবল খেলা সম্পর্কিত একটা নাতিদীর্ঘ লেকচারের আয়োজন করেছিলো - সম্ভবত আমরা যাতে গ্যালারি-তে বসে কখন করতালি দিতে হবে সেটা সময়মত বুঝতে পারি এটা নিশ্চিত করার জন্য। সেখান থেকে পাওয়া জ্ঞান অনুযায়ী আপাতত এইটুকু শুধু বুঝতে পেরেছি যে ক্রিকেটের সাথে কিছুটা সামঞ্জস্য আছে, এইখানেও রান হয় - তবে সেটা কালেভদ্রে হয়। এক খেলায় এক টিমের ১০-১৫ রান হওয়া মানে বিশাল ব্যাপার।



ফেরার পথে "লাইট-রেইল" স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করতে করতে রাস্তার পাশে কয়েকটা ছেলের 'স্ট্রিট পারফর্মেন্স' (বাদ্য বাজানো) দেখলাম। লোকজন পাশ দিয়ে যাওয়ার সময় এক-দুইটা টাকা দিয়ে যাচ্ছে। এর আগে স্ট্রিট পারফর্মেন্স্‌ বলতে মানসম্মত যা দেখেছি সেটা প্রায় এক যুগ আগে চট্টগ্রাম থেকে সিলেট-গামী জালালাবাদ এক্সপ্রেস ট্রেনে ভ্রমণে'র সময় এক লোকের দোতারা বাজানো। আশ্চর্য বিষয় হল, একদিন মাত্র শোনা সেই দোতারার সুর আমার কানের পর্দা থেকে এখনও মুছে যায় নাই। আজকের এই স্ট্রিট পারফর্মেন্স্‌ এর সুর হয়তো মুছে যেতো, তাই ভিডিও করে আনলাম।

[দ্বীনি-পরহেজগার ভাইয়েরা ভিডিওটা না দেখলেই ভালো হয়। (এই কথা শুনে আবার যেসব দুষ্টু ছেলে "দ্বিগুণ আগ্রহে" ভিডিওটা দেখতে যাবে তারাও অবশ্য আশাহত হবে) ]

এই লেখা ফেসবুকে এই পোস্ট থেকে হুবহু কপি করা। ছবি এবং ভিডিও ফেসবুকে'র পোস্টে পাওয়া যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন