শনিবার, ২ সেপ্টেম্বর, ২০১৭

লাস ভেগাস - ঝটিকা সফর

ঈদ*, Weekend এবং Labor Day মিলিয়ে মোটামুটি তিনদিনের ছুটি ছিল এই সময়। Arizona-তে বাংলাদেশী শিক্ষার্থী সঙ্ঘ (BSA)-এর নবনির্বাচিত প্রেসিডেন্ট হাসিব ভাই এবং ফার্স্ট লেডি নাঈমী আপু'র বাসায় ঈদের রাতে এক অনানুষ্ঠানিক মিলনমেলায় কয়েকজন মিলে হুট করে এই ট্যুরটা'র পরিকল্পনা করা হয়। পরদিন ০২ সেপ্টেম্বর দুপুরে দুইটা গাড়িতে চড়ে আমরা দশজন ভ্রমণ-পিয়াসি যাত্রি রওয়ানা দিলাম পার্শ্ববর্তী অঙ্গরাজ্য নেভাডায় অবস্থিত লাস্‌-ভেগাস-এর উদ্দেশ্যে...।

( *আসলে ঈদের দিন ছুটি ছিল না আমাদের কারোই, তবে ভ্রমণে বের হওয়া আকাঙ্ক্ষা জোরালো হয়েছিলো ঈদে'র আনন্দের প্রভাবে। তবে আরও একজন গুরুত্বপূর্ণ প্রভাবক ছিল "প্রেসিডেন্ট-কুমার" রুদ্র। সে সেদিন সন্ধ্যা থেকে "ভেগাস যাবো", "ভেগাস যাবো" বলে সারাক্ষণ আবদার চালিয়ে যাওয়ার কারণে সেটা আমাদের উপর প্রভাব ফেলে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। শেষ পর্যন্ত 'প্রেসিডেন্ট-তনয়' নিজেই অবশ্য যেতে পারে নাই - সেটা ভিন্ন ইতিহাস ...)

এরিজোনা'র ঝকঝকে পরিষ্কার আকাশের প্রশংসা করতে করতে এবং অনাবৃষ্টিকে দোষ দিতে দিতে আমরা ভালই এগুচ্ছিলাম ৯৩ নম্বর হাইওয়ে ধরে ভেগাস-এর উদ্দেশ্যে। হঠাত্‌ আকাশ কালো করে শুরু হলো ধূলিঝড় এবং বৃষ্টি। বাতাসের তীব্রতা এতো বেশি ছিল যে এর মাঝে আমাদের গাড়ি চালানো কষ্টকর হয়ে গিয়েছিলো, কিছুক্ষণ রাস্তা'র পাশে গাড়ি দাঁড় করিয়ে রাখতে হয়েছিলো। এর মধ্যে পুব আকাশে আবার হেসে উঠলো প্রচণ্ড উজ্জ্বল রংধনু। আমি জীবনে এতো উজ্জ্বল রংধনু এই প্রথম দেখলাম। পুরোটা পথ আমরা উপভোগ করলাম আকাশে, পাহাড়ে এবং উপত্যাকাগুলোতে সূর্যের আলোর বৈচিত্র্যময় কারুকার্য।



ভেগাসে পৌঁছাতে সন্ধ্যা আটটা'র মতো বেজে গেলো। "Super-8" হোটেল-টা শহর থেকে কিছুটা দূরে - Nellis Air Force Base​ -এর কাছে। হোটেলে গিয়ে ফ্রেশ হয়ে আমরা আবার তাড়াতাড়ি বের হয়ে পড়লাম ভেগাস-স্ট্রিপ এর উদ্দেশ্যে - যেটা দেখা'র উদ্দেশ্যে এই ভ্রমণ। এইবার আর নিজেদের আনা গাড়ি নিয়ে যাই নাই, ভেগাস্‌-স্ট্রিপে পার্কিং নিয়ে বিড়ম্বনায় পড়ার আশঙ্কায়। 'Uber'-এর মাধ্যমে দুইটা গাড়ি ভাড়া করে সেখানে গেলাম।


Las Vegas Strip​ পুরাটাই হোটেল এবং ক্যাসিনো-ময়। অত্যন্ত আলোকোজ্জ্বল শহর। মানুষজন এইখানে মূলত অবকাশযাপন করতেই আসে। এখানে দেখার মতো জায়গা বলতে এইসব হোটেল এবং ক্যাসিনো'র জৌলুশ-পূর্ণ সাজ-সজ্জা। এছাড়া উপভোগ করার মতো আরও অনেক কিছুই আসলে ছিল, কিন্তু সেগুলা'র অধিকাংশই হয় আমাদের রুচির বিপরীত এবং/অথবা সাধ্যে'র বাইরে। ইচ্ছা এবং সাধ্য থাকলে এইখানে টাকা উড়ানোর ভালই বন্দোবস্ত আছে (বিশেষত জুয়া খেলা'র জন্য বিশ্ববিখ্যাত এই Las Vegas)।

সেই রাতে আমরা মূলত ভেগাস-স্ট্রিপে হাঁটাহাঁটি করলাম আর শহরের আলকসজ্জ্বা উপভোগ করলাম। Bellagio Casino Hotel​ এর সামনে Water Show টা বেশ সুন্দর লেগেছে।

এছাড়া খুব দারুণ লেগেছে The Venetian Las Vegas​. এটা Italy'র ভেনিস নগরীর আদলে তৈরি করা হয়েছে - কৃত্রিম নদী, নদীতে-নৌকা এবং সবচেয়ে আকর্ষণীয় ছিল কৃত্রিমভাবে তৈরি করা আকাশ। আমরা রাত ০১-টা'র দিকে সেখানে গিয়ে হালকা মেঘযুক্ত নীল আকাশ দেখে প্রথমে ভ্যাবাচ্যাকা খেয়ে গিয়েছিলাম।



পরদিন সকালে আবার গেলাম ভেগাস-স্ট্রিপ দিনের বেলায় কেমন দেখায় সেটা দেখার জন্য। দিনে'র বেলায় কৃত্রিম আলো'র পরিবর্তে সূর্যের আলোয় শহরটা আমার ভালই লেগেছে। নিউ ইউর্ক, মস্কো, ভেনিস, মিশর এইরকম পৃথিবী-বিখ্যাত বিভিন্ন শহরের বৈশিষ্ট্য-সম্বলিত ডিজাইনের মাধ্যমে এইখানকার হোটেল/রিসোর্ট-গুলো তৈরি করা হয়েছে। ভেনিসিয়া'র কথা তো বললাম উপড়ে, এছাড়া আছে পিরামিড এবং ফারাও-এর মাথা দিয়ে সাজানো Luxor Hotel, স্ট্যাচু অব লিবার্টি এবং উঁচু-উঁচু বিল্ডিং সম্বলিত নিউ ইউর্ক।




ফেরার পথে Hoover Dam​ দেখতে গেলাম। পাহাড়ি এলাকা; কলোরাডো নদীতে বাঁধ দেয়া হয়েছে সেখানে। মনোমুগ্ধকর দৃশ্য। তবে দুপুরের কড়া রোদে'র কারণে গাড়ি'র বাইরে বের হয়ে বেশিক্ষণ দাঁড়ানো যাচ্ছিলো না - তাছাড়া আমাদের হাতে সময় কম ছিল বিধায় আমরা দ্রুত এলাকাটা দেখে নিলাম। সবচেয়ে সুন্দর লেগেছে Mead Lake Overlook। ওখানে পাহাড়ের চূড়া থেকে বিশাল Lake Mead​ দেখা যায়।


With:
Sameena Hossain​ , আয়ান, Ai Michael​, Shazia Zerin​, Nabia Akter Tusty​,  Shammo Shanando Saha​, Sheikh Minhaj Hossain​ এবং নাম প্রকাশে অনিচ্ছুক এক দম্পতি।

এঁদের মধ্যে সাম্য, তুষ্টি এবং সেই নাম প্রকাশে অনিচ্ছুক দম্পতি এর আগেও কয়েকবার লাস-ভেগাস এ গিয়েছিলো। শুধুমাত্র আমাদেরকে ঘুরিয়ে আনার জন্য সেখানে (৬ ঘণ্টা ড্রাইভিং দূরত্বে) আবার গিয়েছে। এইজন্য তাদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ আমি।।

এই লেখা মূলত ফেসবুকে ভেগাস-ট্রিপের পর আপলোড করা ছবি'র এলবামের বিবরণ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন